বাংলা আমার মায়ের ভাষা
রাষ্ট্র ভাষা বাংলা চাই।
মিছিল চলেছিল এই শ্লোগানে ঢাকার রাজপথে,
আমার খোকন গিয়েছিল ঐ মিছিলে
শত শত খোকনের সাথে।
খোকা বলেছিল মাগো তোমার এমন মধুর বাণী,
জীবন থাকিতে হতে দেবো না কভু অসম্মানী।
জানো মা, কোটি মানুষের শ্রেষ্ঠ সম্বল
তোমার এই বাংলা ভাষা,
তুমি দোয়া করো মা, আমি যেন পূরণ করতে পারি
সব মানুষের আশা।
তোমার চরণ দুটি ধরে বলি মাগো তুমি
আজি হাসি মুখে বিদায় দাও,
যদি ফিরে না আসি, তুমি দুটি আঁখি ভরে
সিন্ধু তুলে নিয়ে গড়ো না বুকে বিষাদের ঢেউ।
যদি ফিরে না আসি কভু, মাগো তোমার কোলে,
তুমি জয় উল্লাসে গর্বিত কণ্ঠে চিৎকার করে
বলবে বিশ্ব কে শহীদ হয়েছে তোমার ছেলে।
এ কথা বলে খোকন আমার সেই যে গেলো চলে,
মিছিল আসিলে দাঁড়িয়ে দেখি রাস্তার মোড়ে
সবাই আছে ঐ মিছিলে,
শুধু দেখি না আমার মানিক যাদুটারে।
সারা বাড়ী জুড়ে শুধু কাকের কণ্ঠে কা.. কা.. কা
নেই বুঝি, আর নেই দুনিয়ায় আমার খোকা।
মন যে আর মানে না,
একা ছুটে চলিলাম খোকনের খোঁজে
ডেকেছি কত খোকা.. খোকা.. ফিরে আয় মানিক
আমার বুকে ফিরে আয়, এমনি করে
সকাল দুপুর সাঁঝে ঐ না পথের মাঝে,
তবু আমার মানিক আসেনি ফিরে ।
অবশেষে একুশের দিন শুনতে পেলাম
আমার খোকা, ঐ পিচঢালা রাজপথে
দেহের রক্ত রাঙ্গিয়ে চিরতরে ঘুমিয়ে গেছে।
আমার খোকনের রক্তের ঘ্রাণ আমি আজও পাই
বাতাসে বাতাসে, পথে পথে, তন্দ্রার মাঝে
বাংলার শ্যামালিমাতে মানুষের ভাষাতে ।
আমি আজও আশাই বুক বেঁধে রাখি
ওপারে দেখা হবে আমার মানিকের সাথে,
ভালো থাকিস খোকন, তোর মায়ের দোয়া রইলো প্রতিক্ষণ
দেখা হবে আবার তোর আমার ওপারে তে।