বন্ধু, সে আমার মাধ্যমিক স্কুলের বন্ধু
আমার বাড়ি তাহার বাড়ির পাশে
ঘরটা ছিলো শুধু রাস্তার এপার ওপার।
আমরা দু,জন ছিলাম সর্বক্ষণ অতি মিত্র
সম্পর্ক টা গড়েছিলাম ফুলের মত পবিত্র।
প্রাইভেট পড়ার সময় হলে সে তার আগেই
প্রতীক্ষায় থাকতো রাস্তার মাঝে,
এক সাথে গিয়ে বসতাম আমরা একই বেঞ্চে।
প্রথম সকাল হলে আমার বাড়ি আসতো চলে
বলতো, কখন যাবি স্কুলে?
আমি ওর কথা না রেখে পারতাম না, তাই
একসাথে খাইতাম বসে টিফিন কালে।
ও ছিলো আমার জীবনের শ্রেষ্ঠ কাছের মানুষ,
মনে রাখতাম না কখনও দু,জনের যদি হতো
কোন খুনসুটি কিংবা দোষ।
বেশ কয়েক বছর হলো সে আছে অন্যের ঘরে,
শুনেছি তার স্বামী নাকি অনেক পয়সাওয়ালা
বিদেশ থাকিয়া চাকুরি করে।
এখন আর ডাকে না আমায় থাকে না প্রতীক্ষায়,
ধনী মানুষের বধূ হয়ে মৌন তা বেড়েছে শুধু
আমি গরিব মানুষ তাই।
সুখে থেকো বন্ধু, আমার এই কামনা অবিরত,
ডেকো আমাকে আসবো ছুটে কখনও যদি কারো
বচন বিষের ব্যথায় হৃদয় হলে ক্ষত বিক্ষত।
আমি দম্ভী নই, আমি আজও আছি আগের মত
তোমার সেই সু সময়ের বন্ধু,
আমি সুখের তরী বেয়ে আসবো তুলি তে কিনারায়
যদি কভু পার হও বিষাদের সিন্ধু।