এইতো সেদিন খুকি এলো ভবের পর,
দেখতে দেখতে কেমনে
একটা বছর হইলো পার।
যদি বলি আয়রে খুকি মা ডাকে রে
একটু কাছে আয়,
খুকি পাখির মত কথা কইয়া
নিজে দূরে থেকে হেসে যায়।
কভু এইতো উঠে আবার বসে !
হামগুড়িতে যায় খাটের কাছে,
হাটি হাটি পা পা করে চলে আসে
কভু খুকি বাবার কোলে,
ভোরের পাখি ডাকার আগে
খুকি সবার প্রথম জাগে।
যখন শুনি খুকির কণ্ঠে কূজন
ঘুম ভেঙ্গে যায় আজকের মতন।
খুকি এপাশ ওপাশ ঘুরে করে দুষ্টামি,
একবার মায়ের কাছে আবার ঘুরে বাবার কাছে
পরাণ জুড়ে যায় দেখলে খুকির এমন পাগলামি।
খুকি আমার সকল সুখের আশার মধ্যমণি,
তোকে দিয়েই ধন্য হবে আমার জীবন খানি।
ওরে আদরিণী সোহাগিনী বাবা মায়ের ধন,
তোরে গড়বো অনেক বড় করে এইতো আমার পণ।