বিনা দোষে কুন্ঠাতে আমি সেই নত করা মুখ,
অনাদরে পড়ে থাকা বোবা কান্নার আমি সেই
ভেঙ্গে যাওয়া বুক।
রৌদ্র দাহে শুকিয়ে মাটিতে পড়ে পায়ে দলে যাওয়া
আমি সেই ঝরা পাতা,
লক্ষ্যে পৌঁছাতে গিয়ে দিশেহারা লাঞ্ছিত যাত্রী
আমি সেই জীবনের শূন্য খাতা।
তবে কি জীবন এখানেই যাবে থেমে? না! চলছে
চলবে আমি সেই পেটের দায়ে চলা পথিক,
কি হলে কি হবে এটা ভেবে থাকে মন দুশ্চিন্তা ই
আমি সেই খুঁজে না পাওয়া দিক।
আমি সেই ছেলে হারা মায়ের বুক ফাটা করুণ
চিৎকারের  কণ্ঠস্বর,
আমি সেই অভাগী বোনের পতী নির্যাতনের প্রহত
কষ্টের দিন রাত ভোর।
কৃষক ফসল ফলাতে গিয়ে রোদ্রে ঝরানো
আমি সেই ঘাম,
ভালো মানুষ দোষী হয়ে ঐ কারায় বন্দি থাকা
আমি সেই বদনাম।
দুঃখের আঁধার এসে আলো নিভিয়ে দেওয়া
জীবনের আমি সেই সব,
মানুষের জীবন হোক সুন্দর দীপ্তিময় এই কামনা
করে যাওয়া আমি সেই মতলব।