আমি কোন বাগানের পুষ্প ঘ্রাণ
কারো শত্রু কারো মিত্র,
আমি সেই অবহেলিত নত শির
কেহ বলে গন্ড মূর্খ,
কারো কাছে পণ্ডিত কেহ বলে
আমি ফুলের মত পবিত্র।
আমি নির্বোধ সমাজে অকেজো
পথ চলি বাউল বেশে,
কখনও কল্পনা তে খোপা হয়ে যায়
কোন ললনা’র এলো কেশে।
যখন প্রকৃতির সাথে কথা বলি একা
তখন কেহ বলে পাগল,
দলে যায় সব বন্ধন আমি অনিয়ম
আমি দুরন্ত উচ্ছৃঙ্খল।
আমাকে নিয়ে মানুষ নিত্য দিন করে
এমন ভিন্ন ভিন্ন মন্তব্য,
জানি না জীবন যুদ্ধ শেষ হবে কি কখনও
কোথায় বা আমার সুখের গন্তব্য।
কোন ভালো লাগা নেই মনের মাঝে
জমে আছে বিষাদের কান্না,
যেখানে যায় সেখানেই প্রহত ভর্ৎসিত
হই কেন জানি না।
রজনী এসে ও আধা বেলা থেকে চলে যায়
আলোকিত করতে প্রভাত আসে,
আমার আকাশে নীলিমার দেখা নেই
মেঘেরা বসত করে বারো মাসে।