কারো কভু যদি ঘটে এটা, রটিবে সেটা,
না বুঝিয়া বলিবে আসলেই ভালোনা
অমুকের বেটা।
কি বা তার কারন খোঁজেনা, এমন
নোংরা মানুষ বহু আছে এই দেশেতে,
ওরা ফুঁস দিয়ে করিয়া রক্ত গরম তাতে
শত্রুতা সৃষ্টি করে দেয় ভাই ভাইয়ের সাথে,
বাবা ছেলের সাথে, বোন মায়ের সাথে।
শোন তোমরা এড়িয়ে চলো ওদেরকে
বলি আছো যত জ্ঞানী গুণী,
ওদের কথায় মোটেও কান দিও না
নইলে তোমাদের হতে পারে মানহানি।
সত্য খুঁজে সমাধান করো মিমাংসার মাধ্যমে,
সত্যের জয় হবেই হবে, এ কালে কিংবা পরকালে পাবে।