জীবনের মধ্য কালে প্রয়াত হলো পতি
বাঁধলো পায়ে সমাজের নিন্দা শিকল
হবে না কভু আর এই অপয়ার কোন গতি।
রাস্তা দিয়ে গেলে কত বখাটে ছেলে
দস্যু চোখে তাকায় আমার গাত্র পানে।
রাতে যদি কখনও  ঘুম ভেঙ্গে যায়
চাঁদ ও আমায় বোধ হয় ডাকে ইশারায়,
সবার নজরে যেন হয়েছে আমার ঠাঁই।
তবে আমারও আছে একটা সাধের দীর্ঘশ্বাস,
সেটা ফেলি না কোথাও ফেললে যে হবে সর্বনাশ।
তাহলে আমার দুঃখ ঘুচবে কেমনে?
কষ্ট বুঝবার তো নেই কেউ এ জীবনে।
বুকের দহন জ্বলছে বাড়ছে পাওয়ার তৃষ্ণা,
জাতি কূল মান ধরে রাখা দায় এখন আমার
সে যে আর  কোন নিষেধ মানছে না।