দেখলাম গোপনে ঝরছে চোখের পানি,
কাছে গিয়ে শুধিলাম উত্তর দিলো সবাই
শুনুন তাহার মুখের বাণী।
কোন এক অফিসে প্রত্যাশিত আমি
যাকে বলে উমেদারি,
যেখানে হতে পারি না কোন ঠুনকো
ভুলের অধিকারি।
দপ্তর প্রধান এর মুখের বচন বিষে
রোজ হতে হয় ভর্ৎসিত,
এভাবেই নিত্য দিন আঘাতে আঘাতে
হৃদয় টা ক্ষত বিক্ষত।
সুরাহা খুঁজতে গেলে অফিসার পেটে
লাথি মারতে চাই,
এদের সঙ্গে সমাধানে র কথা বলার কোন
উমেদার এর অধিকার নাই।
আর কত অশ্রু ঝরবে চোখে আর কতই
ধরবো ধৈর্য,
শুধু পেটের দায়ে কষ্ট ভর্ৎসিত অপবাদ
মাথায় নিয়ে সেজেছি নির্লজ্জ।
তাই বলে কি ওদের চোখে আমাদের কি
মানুষ বলে মনে হয় না?
না মানুষ তো ওরা নিজেই হতে পারে নি
ওরা হিংস্র নামে পশু হায়েনা।
মন আকাশের কোণে মেঘ চলে গিয়ে কবে
সেখানে রোদ হাসিবে?
কবে দুটি চোখ থেকে বাদলে র বিদায় হবে?
এ প্রশ্নের উত্তর মেলে নি আজও শুধু
অত্যাচারিত হয়ে,
কর্ম করে চলেছি সেথায় পাহাড় সমান
কষ্ট বুকে নিয়ে।