বন্ধু আমার
                         -কিশোর আনোয়ার


মিত্র তুমি বৈরী নহে
অবিরত শুধু চিত্ত কহে
শোন বন্ধু আমার,
তুমি দামে আর মানে ব্যাপ্ত মদ্বীয় কাছে
তব চিত্তে অসীম প্রণয়ে
মম আস্থা জনম ভর।
আমি বিষাদ সিন্ধু তে ডুবে জল খেয়ে
তীর খুঁজে পায় যদি
মেতে উঠি তব শুধু তর্জনে ,
আট প্রহরে অবারিত মোরা
বণ্টন করি সুখ দুখ আর
অনুবল দিয়ে অভাব ঢাকি দু,জনের জীবনে।
এই মাধুরী সংসর্গ টা হবেনা সংহার
করজোড়ে করিলাম পণ ,
রক্ত ভিন্ন তাতে কি হয়েছে
বন্ধু আছো রবে চিরদিন এটাই তো মনন।
কভু যদি মোর বচন বিষে
কেঁদে উঠে তব চিত্ত, বি জনে তুমি
ক্লেশ ক্রোধে ভর্ৎসিত করোনা মোরে ,
চিত্ত চুক্তি করে করি না এমন
ইয়াদ রেখো সর্বক্ষণ
ভাইয়ের দামে মান রেখেছি
আর বহু প্রণয় অগোচরে।
পথ চলা হবে অনন্তকাল একসাথে একমতে
সেথায় অনুযোগ নেই কুন্ঠাও নেই ওজর আবার কিসে ?
পাহাড়েরপুরের তনয় তুমি শোন বন্ধু শিমুল
ঝড় তুফানে ও মোদের শির হবে উঁচু
করিলাম চূড়ান্ত পণ থাকবো মিলেমিশে।