ও মা শুনছো..বাবা! তোমরা তো জানো আমি বেকার,
অভাবের সংসারে ক্ষমতা নেই হাল ধরিবার।
আমিও বুঝি তোমাদের বড্ড কষ্ট হয়, কি করবো বলো ?
চাকুরি খুঁজেছি অনেক কিন্তু কোথাও জোটে নাই।
সংসার চালাতে গিয়ে শরীরের অবস্থা
ভালো নেই বাবার,
মাগো! তাই বলে ভেবোনা তোমার
বড় ছেলে বড় স্বার্থপর।
তোমরা কষ্ট নিওনা তোমাদের কষ্ট ঘোচাতে,
আমি যাবো,প্রয়োজনে হলে ঐ রিকশা চালাতে।
কখনো সাজবো কুলি-মজুর
কখনো রাজ মিস্ত্রি লেবার,
তোমাদের সঙ্গে নিয়েই সাজাবো
অভাব মুক্ত আমাদের সংসার।
না! বলোনা এ কথা যে এই কাজ করবো
তবে কেন শিক্ষিত হয়েছি?
মাগো! কোন কাজ ছোট নয় সবি তো সমান
আমি জ্ঞানীদের কাছে শুনেছি।
আমার ভীষণ ভালো লাগবে তোমরা
এবার একটু হাসো যদি,
আমার প্রাণ থাকিতে দেবনা বয়ে যেতে
তোমাদের চোখে পদ্মা মেঘনা নদী।
বাবা.. ও মা তোমাদের তরে আমি করিলাম অঙ্গিকার,
ভুলিবোনা কোনদিন তোমাদের ছাড়িবোনা এ সংসার।