রেল লাইনের পাশের বস্তি তে
টোকাই নামের একটি ছেলে
ময়লার ঐ স্তূপটাতে হাত লাগিয়ে
অনেকক্ষণ কি যেন খোঁজে,
আমি কাছে গিয়ে সুধালাম, বললাম
এ গুলো তোমার লাগিবে কোন কাজে?
সে আমাকে বললো বাবু এটা
কেজির দরে হয় বিক্রয়,
কুড়োতে কুড়োতে অনেক হলে সেটা
মহাজন কে দিলে মহাজন টাকা দেয়।
রৌদ্রের মাঝে পুড়িয়ে দেহ খানা কুড়ায়
ভাঙ্গা চূড়া ঐ প্লাষ্টিকের বোতল,
সারাদিন পর কিছু টাকা হলে আয়
তখন নিজেকে ভাবে সফল।
শহরের কিছু সন্ত্রাসের দল তাকে পথের
মাঝ থেকে ডেকে নিয়ে,
শিখিয়ে দিলো তুই এই বোম টা সোজা
মারবি ঐ মিছিলে পুলিশের গায়ে।
কিছুক্ষণ পর টোকাই নিজের গায়ে বোম
ফাটাইয়া গেলো এই দুনিয়ার বাইরে,
পুলিশ তাকে উদ্ধার করে নিয়ে গিয়ে
রাখলো লাশ কাটার ঐ ঘরে।
বাবা মা হারা এতিম টোকাই চলে গেলো
চিরদিনের তরে এই পৃথিবী ছেড়ে।