শীর্ণ দেহ খানা রৌদ্র দহে পুড়ছে
থর থরাইয়া কাঁপছে আর হাঁটছে।
চরণ পড়তে চাই না মাটিতে এদিক
সেদিক টলায় পড়ে যায় যায় বৃদ্ধ
তবুও চলতে হবে তার শুধু বেলির দায়।
সহসা বৃদ্ধ পথের মাঝে পড়িয়া গেলো
কাছে গিয়ে কিছু শুধিলাম তারে,
কহিলাম, চাচা আপনার কি হয়েছে?
এই প্রখর রোদে শুয়ে পড়লেন এমন করে?
বৃদ্ধ কহিল বাবা আজ ঘরে চাল নেই
বেচা কেনাও নেই বাড়িতে না খেয়ে সবাই,
জরে পুড়ে যাচ্ছে দেহ আমার ক,দিন ধরে
তবু এসেছি টাকা জোগাড়ে এই গরম খড়াই।
দু,একশো টাকা বিক্রি হলেই চলে যাবো
আমি চাল কিনে নিয়ে বাড়িতে,
তিনটা কন্যা সন্তান আমার না খেয়ে আছে
বউকে বলবো তাড়াতাড়ি ভাত রাঁধিতে।