তুমি পয়সাওয়ালা লোক তোমার
শুধু উপর দিকে চোখ,
বসে খেলে রাজার গোলাও ফুরায় হতে
পারে তোমার ও এমন শোক।
বৃথা মনের হর্ষে দিবসে তোমার ঘরে
জ্বলছে আলোর বাতি,
আসিলে কাল নিশি তে তোমার আলো
দেবার কেউ হবে না সাথী।
আজকে আছে রাজ্য তোমার কাল কি
হবে খোঁজ নাই,
এমন মানুষ পড়লে বিপদে পাশে কেউ
থাকতে না চাই।
হও হুশিয়ার ছাড় বিলাসিতা আয়
বুঝে ব্যয় করো,
তুমি ভবিষ্যতের ভাবনা ভেবে তোমার
সুখের জীবন গড়ো।
আলসেপনা ছেড়ে উঠো গাত্র ঘামাও
সফলতার কাজে,
প্রশংসিত হবে তুমি কেউ বলবে না
আর মানুষ টা খুব বাজে।