ভালোবাসতে হবে না আমাকে
তার কোন প্রয়োজন নেই,
তোমার বরাবর শুধু একটাই আবেদন
দায়িত্বের অবহেলা না করা প্রসঙ্গে।
রোজ সকালে অফিসে যাওয়ার সময়
তোমার যে একখান দায়িত্ব রয়েছে
সে টা যথাযথ পালন করা জন্য
তোমার নিকট আমার আকুল আবেদন।
আমার জন্য জীবন দিতে বলছি না
সারাদিন পর ঘরে ফিরে ক্লান্ত শরীরে
আমার কি চাওয়ার আছে সে টা
নিজ দায়িত্বে খুঁজে বের করার জন্য
বিশেষ ভাবে অনুরোধ করছি।
আমি ভাতে লবণ ছিটে খেতে পারি
সুখের জোয়ারে না খেয়ে ভেসে যেতে পারি বহুদূর
কিন্তু কেউ যদি কালো মুখ করে
উপহাস করতে চাই আমি তা সইতে পারি না।
কষ্ট লাগে, ভীষণ খারাপ আমার।
ভেবেছিলাম তোমাকে পেলে হয় তো
অন্য এক পৃথিবীর সন্ধান পাবো,
কিন্তু না! বড় দুঃসহ যন্ত্রণার জীবন যাপন।
পাশে থেকো না থাকতে বলছি না,
তিন কথা বলে যখন দায়িত্বের জালে
বন্দি হলে, তখন একবার ভেবে দেখতে
আসলে তুমি পারবে কি না।
সারাক্ষণ আমার চোখের কোণে রক্ত চলে
ব্যথার আঘাতে অন্তরে ঘা হয়ে ধরেছে পচন।
তোমার কোন কিছুই আমার প্রয়োজন নেই
অধিকার নিয়ে বলবো না কোন কিছু,
অন্তত জীবন ধারণ করা জন্য যে কর্তব্যের
বিধান তোমার উপর আছে ,
তা যদি পালন করতে সক্ষম না হও
তবে মুক্তির পথ খুঁজে আমাকে মুক্তি দাও
এভাবে বেচে থাকা হবে সব মিছে।


বিঃ দ্রঃ- কারো জীবন থেকে নেওয়া।