বঙ্গবন্ধু! সত্যি আমরা শোকাহত,
তোমাকে হারিয়ে ক্ষত বিক্ষত।
তোমার ভাষণ তোমার আন্দোলন
তোমার নিখিল সংগ্রামে,
আমরা পেয়েছি যে স্বাধীনতা
তা কোনদিন পারবো না ভুলিতে।
সে দিনের সেই কালো রাতের
নির্মম কালো থাবায়,
ঘুমিয়ে গেলে চিরতরে আর ফিরে
এলে না এই বসুন্ধরায়।
তোমাকে দেখার সাধ জেগেছে এই
বাঙ্গালী জাতির মনে,
ফিরে এসো বঙ্গবন্ধু তাই বলছে
বাঙ্গালী সবে প্রতিক্ষণে।
বলছে! আর ঘুম নয় বঙ্গবন্ধু তুমি
জাগো একটুখানি,
বাঙ্গালী জাতি দেখতে চায় আজ
শুধু তোমার বদন খানি।
এমন সোনার বাংলা গড়ে তুমি
কোথায় চলে গেলে?
ফিরে এসো এ জাতির বুকে আমরা
তোমায় দেখবো নয়ন মেলে।
স্বাধীনতা পেয়ে রাখাল ছেলেটা
ঐ যে সবুজের প্রান্তরে,
মধুর সু-মধুর সুরে বাজিয়ে বাঁশি
সে যে পল্লীর গান ধরে।
স্বাধীনতা পেয়ে জেলেদের সাথে
মিতালী করেছে সিন্ধু,
স্বাধীনতা পেয়ে বটের ছায়াতে রোজ আজ
পরাণ জুড়ায় কৃষক বন্ধু।
বঙ্গবন্ধু যা কিছু দেখছি আজ
সবি তো তোমার অবদান,
তুমি নেই বলে কাঁদে বাংলার লক্ষ্য
কোটি মানুষের মন প্রাণ।
হে মহীয়ান হে বলীয়ান্‌ চির বিদ্রোহী বন্ধু,
বাংলার প্রতিটা মানুষের মনে গড়ে উঠেছে
তোমাকে হারানোর বিষাদ সিন্ধু।