একদিন এক রাতে হঠাৎ ঘুম ভেঙ্গে গেল আমার
সে রাতে চাঁদ তাঁরা গুলো জেগে ছিলো,
আমি বাতায়ন খুলে তাকিয়ে দেখলাম চাঁদের
ঐ মায়াবী হাসিতে দুনিয়ায় পড়েছে আলো।
নিশুতি এই স্তব্ধ রাতে ঐ যে ঝি ঝি পোকার গানে,
শিউরে উঠে গাত্র আমার যেন ত্রাসের আহবানে।
যে পথ দিয়ে আমার প্রিয়া চলে গেছে আমায় ছেড়ে,
চেয়ে আছি সে পথের দিকে যদি আবার আসে ফিরে।
না, সে আর ফিরে আসবে না আমি তার প্রতীক্ষায়,
দিন রাত কেটেছে এমন নিদ্রা বিহীন সে কভু আসে নাই।
তবুও ভালো লাগে মনে জাগে অতুলনীয় এক সুখ,
আমি নিশ্চুপ নির্জনে দেখছি এই ব্যস্ত শহর টার মুখ।
ঘুম নেই চোখের কোণে তাই আমি আমার অবুঝ মন,
ভাবনার দেশে গিয়ে ভাবছি শুধু কিভাবে চলবে জীবন।
স্বপ্ন এসে ভীড় করেছে ধরেছে কত যে বায়না,
দূরে ঠেলে দিয়ে বলেছি তাকে আমার কিছু চাইনা।