১৪০০ সাল, শত বর্ষ পরে ও আগে
দুজনের হস্তে লেখা কাব্য খানি,
আমিও পড়েছি কৌতূহল ভরে খুলে দক্ষিণ দ্বার
তোমাদের সেই অমর বাণী।
নব বসন্ত প্রভাতের আনন্দের সব ভাগ-
আজও কুড়িয়ে নিচ্ছে মানুষ
ধরণীর যত ফুল বিহঙ্গের যত গান-
থেমে নেই, তোমাদের ছোঁয়া তে পেয়েছে
আরো অধিক অনুরাগ।
তোমাদের কাব্যে এমন মধুর আলাপন
পড়ার লাগি অবিরত অধীর হয় মন।
তন্দ্রার মাঝে বেজে উঠে বেদনার কাব্যে
সুরাহা দেওয়ার সুর।
তোমরা নেই, তোমাদের সেই সুরাহা ছড়িয়ে
পড়েছে দুনিয়ার মাঝে।
প্রজাপতির পাখা বসন্ত পবন বনের পল্লব
আজও তোমাদেরকে স্মরণ করে চলেছে ওরা,
আমি দেখিনি তোমাদের দুজন কে
তবু মনে হয় যেন কথার মালা দিয়ে গলে
জড়িয়ে আমাকে দিচ্ছ বাহবা।
বিশ্বাসীদের হৃদয়ে গেঁথে আছো, থাকবে চিরদিন
কীর্তি মানের মৃত্যু নেই এটাই যে চির সত্য বাণী
তোমরাই তার শ্রেষ্ঠ প্রমাণ, তোমরা চির অমলিন।
তোমাদের প্রতি রইল আমার গভীর শ্রদ্ধা নিবেদন,
আমিও একই পথে যেতে চাই সেথায় রবো আজীবন।