সুখের সুরভী ফুল ভেবে আশ্রয় দিয়ে
পেলাম দোষের ভাগ
এই গৌর অঙ্গে শুধু শুধু অকারণে
লাগলো কলঙ্কের দাগ
আমি কি ভুলে দোষী সেটা শুধু একবার
বলো গো কুসুম বাগ।
ঝরতে দেইনি, পরতে দেইনি, সে ফুল
ছুঁতে দেইনি কাউকে,
মনন করেছিলাম সারা জীবন তাকে
আগলে রাখবো বুকে।
ফুল কি বোঝে না? গৌরাঙ্গ ভজতে গেলে
কূলের গৌরবের নেই কোন দাম,
উপকারীর প্রশংসা যে করে সেই প্রকৃত
মানুষ, সত্যবাদী তার নাম।
বাসনা হৃদয়ে বলেছিল ফুল, জীবনভর
আমার সাথে দিবে সঙ্গ,
তার কাছে গেলে এখন কাঁটা গেঁথে যায়
কেন করলো অঙ্গিকার ভঙ্গ ?
চলে যেতে চাইলে যাবে তবে যেদিন
সব হারিয়ে কূল পাবে না,
ভুল ভেঙ্গে যদি কভু খোঁজে সেদিন এই
গৌর চাঁদকেও আর পাবে না।