কাল শমন এসে বাঁধিবেন আমায়
আমি জানিনা আসিবে কখন কোন দিনে
হতে পারি পিষ্ট হঠাৎ কিংবা অন্য বসতে,
আবার যেতে ও পারি ধুকে ধুকে পড়ে ঘরের মেঝেতে।
যেদিন অগোচরে হঠাৎ ছিনিয়ে নিবে আমার পরান পাখি,
সেদিন কাহার ও বদন দেখার সুযোগ পাবে কি মোর আঁখি ?
খবর পেয়ে ছুটে আসিবার ভাগ্য তোমাদের কি আর হবে ?
শোন আমার স্বজন আমি জানিনা চিরবিদায় টা মোর কবে।
কেঁদো না তোমরা কেহ, না দেখা বা হারানোর শোকা হতে,
দূর থেকেই করিও দোয়া আমার আত্মা শান্তি পাবে তাতে।
আবার কভু যদি কাছে থেকেই এ ঘটনা রটে
তোমরা এসে পাশে বইয়ো কিছু ক্ষন,
আমি বাঁক হীন হয়ে চেয়ে তোমাদের পানে ,
এ দেখা হবে শেষ দেখা মোর আর দেখি বোনা জীবনে।
আমি কেমনে নিবো চিরবিদায়
ভাবিলে মন অকেজো হয়ে যায়।
প্রভুর আদেশ নিষেধ কোন কিছুই তো মান্য নাই,
এ দেশে তে এমন জীবন ঐ দেশে তে কি হবে উপায় ?
কাল শমন তো এসে বাঁধিবে ই আমায়
আমি জানিনা কখন আসিবে যে সেদিন পাবো না রেহাই।
কাল শমন তো এসে বাঁধিবে ই আমায়।