ওরা সবাই আমার পানে চেয়ে থাকে
ভাবে আমি যদি পাশে গিয়ে দাঁড়ায়,
মনের ভরসার আক্রমণে ওদের সব
নিরাশা গুলো যেন দল বেঁধে পালায়।
কিন্তু আমি শুধু আমি ছাড়া কারো পাশে
থাকার তিল পরিমাণও ক্ষমতা নাই,
তবে সবার পাশে থাকার ক্ষমতা থাকতো,
আমার যদি একটা কিছু হতো।
কেউ আছো? করো আমার একটা গতি,
আমাকে সবার পাশে থাকবার সুযোগ দাও
কথা দিলাম তোমাদের হবে না কোন ক্ষতি।
হবে কি না হবে এ নিয়ে চলছে মনে দুশ্চিন্তা
আর কত চলবে এমন অগতি র মনে বিষন্নতা?
ওদের মধ্যে কেহ রোগী কেহ দুঃখী অসহায়,
মন অবিরত কয় ওদের কাছে একটু দাঁড়ায়।
হচ্ছে না! তবে আর কি হবে না, কেন হবে না?
ওদের পাশে থাকবো কাছে রাখবো আমি তো
নিজের জন্য কোন কিছু চাচ্ছি না।
ক্ষমা করে দিও তোমরা সবাই আমাকে,
কভু যদি কোন দিন আমার হয় কিছু গতি
সেদিন তোমাদের তরে আসিবো ছুটে।