চারিদিকে ছিলো সূদন নৈরাশ্য গুম
যত্রতত্রে শত মানুষের শুধু লাশ,
লুটপাট শেষে নিবাসে অগ্নি
জ্বেলেছে ওরা করেছে সর্বনাশ।
হায়েনা সেনা দের জুলুমে গিয়েছিলো
কত শত মা বোনের প্রাণ,
প্রায় যামিনী চিৎকার ধ্বনি
তনু টা পড়ে ছিলো হয়ে শুধু খান খান।
কভু যদি বায়স ডেকে ডেকে
এসে বসতো ঘরের চালে,
মা কেঁদে কেঁদে কইতো তখন
মানিক বুঝি ফিরবে না মোর কোলে।
রণ শুধুই রণ এভাবেই চলে ছিলো
দীর্ঘ নয় মাস ধরে,
বাঙ্গালী অটল প্রত্যয়ে শ পথে বন্দি
হয়ে বললো ফির বোনা আর ঘরে।
ক্লান্তি ছেড়ে বীর সহিতে সামনে দিলো হাঁক,
মুখে শুধু একটাই বোল হবে বাংলার
জয় হানাদার নিপাত যাক।
ক্লেশ ভুলে গিয়ে প্রয়াস করে হলো পাকিস্তানের অবসান,
অবশেষে হলো বাংলার জয় গগনে উড়বে নিশান।


কবিতাটি লেখা ছিলো- ২২/১২/২০২০ ইং