তোমার পৃথিবীতে ঘনাবৃত আকাশ দেখেছিলাম
আলো সংকটে পড়ে থাকা হতাশা দেখেছিলাম,
তুমি ফুলের মত পবিত্র তবু অবহেলিত শুনেছিলাম,
চাঁদের ও কলঙ্ক আছে, তোমার কি যায় এসে?
এ কথাও বলেছিলাম শুধু তোমাকে ভালোবেসে।
আমি বলেছিলাম তোমার দুটি চোখ সিন্ধু হয়ে
কভু ভাসবে না আর তোমারই বুকে,
পাশে থাকার পণ করেছিলাম শুধু থাকতে সুখে ।
হতে পারি রাগি তবে তা অনুরাগের ঊর্ধ্বে নয়,
স্বল্পেতে কেন আমার সাথে তোমার প্রতিযোগিতা হয়?
আমি প্রতিপক্ষ নই, আমি শুধু তোমার পতি,
শেষ সম্বল আমি তোমার অচল জীবনের গতি।
আমি অগ্নি হয়ে জ্বলতে আসেনি তোমার পৃথিবীতে,
এসেছি কুসুম হয়ে ফুটে থাকতে চিরদিন একই বৃন্তে।
তুমি শুধু বলো আসতে বলিনি তোমায় তবে কেন এলে?
তোমার এমন অবহেলা আমাকে ক্রমেই দিচ্ছে দূরে ঠেলে।
চলে যেতে বলো, চলে গেলে যদি হয় সব সমাধান,
তবে চলে যাব করে দিয়ে জীবনের সব অবসান।
কসুর ভেবে আঘাত করছো নিত্য এই সরল মনে,
ভুল ভেঙ্গে একদিন খুঁজবে আমায় প্রতি ক্ষণে ক্ষণে।