আজি দূর থেকে হেরি
পরনে লাল পেড় সাদা শাড়ি।
বেঁধে খোঁপা বেলি  ফুলে
একা বসে তটিনী’র কূলে।
ওগো মায়াবিনী, ও বদন মলিন করিয়া,
কার কথা ভাবো তুমি উন্মনা বসিয়া।
জানি গো মানি এই শ্যামলিমা প্রান্তে-
তাকে শুধু একবার হেরিয়া,
ছেড়ে নাহি আর যেতে দেবে-
তাকে নিবে তুমি চির-বরিয়া।
যার পথ চেয়ে থাকো সে আসবে না ফিরিয়া,
সে তো ঐ বাঁকা জল স্রোতে গেছে ভাসিয়া।
সে তো মরম বেদনে বিরাগী
সে এখন হুতাশীর চির-সঙ্গী।
সে তো ঝরা পাতার মত গেছে ঝরিয়া,
কেঁদে যদি গড়ো তুমি আঁখি  সিন্ধু
তবু সে কভু আসবে না ফিরিয়া।
কেঁদে প্রতীক্ষার চেয়ে ভালো হবে পাশরী,
আর কেঁদো না গো নদীয়া ফিরে যাও বাড়ি।