কেউ দেখেনি তাই বোঝেনি
শুধু আমি দেখেছি সেই রুপ
তাই চুপ আমি দেখে একদম নিশ্চুপ,
দেখেছি হরিণী চোখে মায়ার ঝলক
কেউ দেখেনি শুধু আমি দেখেছি অপলক।
লোকে বলে কালো বলুক, তুমি
আমার কাছে পৃথিবীর চেয়েও দামি।
ওরা কি জানে কারে বলে ভালো ? জানেনা,
ওরা শুধু বাহিরের রংগো সাজকে ভালো জানে।
তব এলো কেশ যখন পবনে হিন্দোলে
ওরা কি দেখেছে ? না!
আমি দেখেছি, দেখে অম্বরপানে মেঘ করেছে
মনটা এটাই শুধু বলে।
তুমি পদ্ম বনে যাও আমি তাও দেখেছি
সেথায় বসো সবুজ তৃনের উপরে,
চিত্ত অবিরত কহে মোরে
ছুয়ে দিতে তব যেন অলির মত করে।
আমি জানি গো তোমার হিয়ার মাঝে
লুকিয়ে আছে অসিম ভালোবাসা,
তুমি কষ্ট নিওনা ওরাতো সর্বনাশা
যে যায় বলুক ভাবুক আমি তোমারে
নিয়েই বাঁধিবো মোর সপ্ন সুখের বাসা।