ওগো গহীন রাতের চন্দ্রিমা তোমার কাছে একটু
চাওয়ার আছে সেটা কি তুমি দিবে?
বেশি কিছু চাই না আমি, তুমি শুধু একটু সুরাহা
দাও আমার জীবনের কি হবে।
বেদনার পথে যাত্রী আমি, আমার নেই কোন
শান্তি সুখের বাড়ি,
মাথায় এভাবে দুঃখের বোঝা নিয়ে আর কতদূর
দিতে হবে আমায় পাড়ি?
ওগো সকাল বেলার সূর্য পবন তোমরা আমায়
শুধু একবার কিছু বলো,
চাইনি হতে অট্টালিকা ধন সম্পদের মালিক
তবে আমার এমন হলো?
নিদ্রা বিহীন সারা রাত কাটে এপাশ ওপাশ করে
বুকের দহনে ভীষণ দুশ্চিন্তায়,
দুখ দরিয়ায় ডুবেছি আমি কেমনে যাব কিনারায়
ওরে আমায় দেখার কেহ নাই।
দিবসে চলি গায়ের বলে মন আকাশে শুধু মেঘের
বসত সারাক্ষণ বাদল বর্ষায়,
কোথায় শান্তি কোথায় যাব কি করবো তার কোন
কিছু যে দিশে খুঁজে নাহি পাই।