তুমি ই তো বীর উন্নত তব শির ,
চল চল চল শ্লোগান আর
লৌহ কপাট ভাঙতে হবে ছিলে তাতে অস্থির।
তব সব লেখনী পড়ে অনত আমি
মম চিত্ত কোণে চরেছে ভাব
হে বিদ্রোহী মহীয়ান পণ্ডিত, তুমি বাঙালির গর্ব
আমার কাছে অনেক দামি।
বিজন এ ভাবোদয়ে বসিয়া দেখিনু সহসা
নিখিল পদ্য ভাসিলো ঈক্ষণে
উপমা হয়না কাহারো সনে
আমি দেখে উন্মাদ এ মধুর ভাষা।
মোরা ধন্য তুমি মোদের অহংকার ,
আমি তোমায় ভালোবাসি ওগো মহীয়ান
তব শৈলী মেনে পথ চলা মোর রেখেছি চিত্ত উদার।