জীবন চলতে গিয়ে যদি পথের মাঝে কুকুরে কামড় দেয়,
কুকুরের কাজ করেছে কুকুর মানুষ তো কুকুর নয়।
মানুষ হতে হলে থাকতে হবে প্রকৃত মানুষের মত গুন,
মানুষ তো কখনও হয় না পশু মনুষ্যত্ব করে খুন।
এই মানুষের চিত্ত না বুঝে চলেছে নিত্য রঙ্গ মেলায়,
অমানুষ হয়ে তার অধর ও খুলেছে নিত্য
দুর্বাক্যের দোকান এই ক্ষণস্থায়ী বেলায়।
মানুষ হয়েছে বড় অবিশ্বাসী সংকটে পড়ে বিশ্বাস
কুকুরের কামড়ে কত মানুষকে ছেড়ে চলে যাচ্ছে নিশ্বাস।
যারা জ্বালায় পোড়ায় সত্য চাপা দেয় মিথ্যাকে করে জয়,
এরাই তো পশু, পশু ছাড়া এদের কে আর কি বলা যায় ?
মানুষ গুলো সব দুর্বিপাকে ওদের টিকে থাকা বড় দায়।
হাজার ও হাজার ফুটপাতে থাকা বেওয়ারিশের কত ক্ষুধা,
আনাচে কানাচে পড়ে থাকা কত সব অবহেলিত মেধা,
কত অজানা অচেনা  গাড়ি চাপাতে পড়ে হয়ে আছে পৃষ্ট,
বুকফাটা চিৎকারে কাঁদে পেয়ে মরণের কষ্ট,
তাকে ধরার জন্য মানুষ পাওয়া যায় না খুঁজে,
ছটফটে করে মরে যায় তবু দেখে তা মুখ বুজে।
ভাইয়ের হাতে খুন হচ্ছে ভাই ছেলের হাতে বাপ,
স্বার্থের জন্যে দিচ্ছে না ছাড় পাচ্ছে না কেহ মাফ।
শুনিলে কেহ লক্ষ্যে পৌঁছানোর সত্য এক ঘটনা,
সমাজের কাছে পৌঁছে দেবে মিথ্যে রটনা।
এ কি হলো দুনিয়ায়, বাড়ছে শুধু কু কর্মের বংশ বিস্তার,
দিশা হীনতায় না থেকে এসো করি আমরা তা নিস্তার।
তাই করিলাম নিমন্ত্রণ এসো হে নওজোয়ান
এসো দিশাহীন মানুষের হাল ধরি,
অমানুষিকতা ভেঙ্গে চূর্ণ করে প্রকৃত মানুষ গড়ি।