যদি হতে চাও বীর উঁচু করে শির,
বলো! আমি যতদিন থাকিবো ধরণীর বুকে
ততদিন সত্যের বোল রাখিবো মুখে,
যেথায় দেখিবো মিথ্যার আনাগুনা
সে আসনে সত্যের ফুল ফোটাতে যাইবো রুখে।
যদি হতে চাও বীর তবে ছিড়ে ফেলে দাও,
কিংবা ভেঙ্গে ফেলো  তব দ্বিধার জিঞ্জির।
তোমরা নিশ্চুপ থেকোনা পরে কানে দুল
বলি এ জাতির ওহে নব নব ফুল।
বাজাও রণ ভেরি ওহে আর না করে দেরি,
অধুনা প্রলাপে ঘিরে ফেলেছে মানুষের পায়ে দিয়ে বেড়ি।
আমি জানি তোমরা তো সূর্যের দেওয়া তপ্ত রোদ,
মিথ্যা নয় সত্যের পানে হও আগুয়ান না হয়ে নির্বোধ।
মিথ্যার ক্ষয় সত্যের জয় আনিতে
তোমরাই পারো সবি,
সত্যের ফুল ফুটাতেই হবে ফুটাইবে তোমরা
এটাই আমার দাবি।