আমি ছিলাম দিশাহীন অবারিত ভুবনে,
শত প্রতীক্ষার পর, সুখের প্রত্যাশায়
চির-বাধ্যগত খাঁচায় বন্দি হলাম ভবনে।
সেখানে স্বার্থের খেলা দেখি অবুঝের কারখানা,
মন ভেঙ্গে চুরমার হয়ে গেল সুখ হলো না।
নিরাশার পাখি, আমার হয়েছে সহচর,
আমার বিজয় অলখে চির-সুপ্ত
কি লাভ প্রত্যাশায় বুক বেঁধে রেখে নিরন্তর?
আমার আকাশ জুড়ে শুধু মেঘেরা বসত করে,
মন আমার কভু আঘাত পেলে দুটি চোখে-
জল ঢেলে দেয়, ক্ষণে ক্ষণে তা বৃষ্টি হয়ে পড়ে।
জীবনের পথে এক ঝাঁক স্বপ্নের মিছিল চলেছিল
সময়টা থমকে দাঁড়িয়ে তা পূরণ হতে দিলো না,
কিন্তু কি হবে, এই ভেবে মন ভালো নেই
ভালো লাগে না, আমার কিছুই ভালো লাগে না।
হবে না, আমার হবে না গো কোন কৃতকার্য
কতকাল এমন বুকের দহনে জ্বলে পুড়ে যাব
আমি আর কতই বা ধরবো ধর্য্য।
সহসা কভু যদি সুরাহা জন্ম নেয় মন বৃক্ষে,
মকুলেই ঝরে যায় আসে না যে সুখের কক্ষে।
এমনি করে আছি নিরন্তর মন খারাপের দেশে,
আমার আপন মানুষ থেকেও পাশে কেউ নেই
চলি যেন আমি এতীমের বেশে।