২৬শে মার্চের সেই নিঝুম কালো রাতে
চলছে লুট জ্বলছে আগুন ফুটছে গুলি বোমা,
আঘাত পেয়ে চিৎকারে কেঁদেছে শত বোন শত মা।
হিংস্র হায়েনা সেনা দল পাকিস্তানী ওরা,
মহল্লা পাড়াতে রাজপথে বাঙ্গালীর লাশ দিয়ে
ওরা গড়েছিল শাণিত ধারা।
অবশেষে বঙ্গ বন্ধুর দেওয়া জ্বালাময়ী সেই ডাকে,
সাড়া দিয়ে যুদ্ধে নেমেছিল বাংলার জনতা
যা কিছু ছিল তাই হাতে নিয়ে হাটে মাঠে পথে ঘাটে।
কত মায়ের বুকের মানিক অজ্ঞাত হয়ে
গলে পচে গিয়ে মাটিতে গেছে মিশে,
খোলা প্রান্তে পড়ে থাকা শত শত লাশ
খেয়েছে শিয়াল শকুন এসে।
হাজার হাজার মানুষ হয়েছিল আশ্রয়হীন
শেষ গৃহটায় জ্বলে অগ্নিশিখা,
কত যোদ্ধা পরিবারের খোঁজ নিতে পারিনি
তাদের সঙ্গে হয় নি কভু দেখা।
তবু থেমে নেই, চলছে রণ লড়ছে বাঙ্গালী
এমনি করে অত্যাচারীদের সাথে,
নয় মাস ধরে ত্রিশ লক্ষ বাঙ্গালীর রক্ত দানে
দুই কিংবা চার লক্ষ্য মা বোনের দেহ নির্যাতনে
বিজয় এসেছে বাংলার মানুষের হাতে।
পাকিস্তান হলো পরাজিত, তাদের আত্মসমর্পণ,
স্বাধীন বাংলার বিজয় নিশান উড়ল গগনে।