নিজের ইচ্ছা মত চলা বলা আর ভ্রান্ত
কাজ করছিস নাচানাচী,
সে কারণে আমি তোর জন্যে ওপারের
সব কাজের ফাঁকি তে পড়েছি।
মন রে! তোর এখন যে আদব কায়দা
তাতে আমি শুধু মিছামিছি,
ঐ সৃষ্টিকর্তার কাছে কেবল নিত্য হচ্ছি দোষী।
কতদিন রবে বলতে পারিস তোর
এমন এই অশুভ নাচন?
পার পাবি না, একদিন তোরে জম
আসিয়া ধরবে যখন।
নিজের ভালো কে না বোঝে শুধু
সেথা তুই তো বুঝলি না,
অস্থায়ী জগত পেয়ে আর অন্য কিছু
বোঝার সময় দিলি না।
আমার হবে তোর জন্যে আযাব
তোকে ও দিবে না ছাড়,
মন রে! এমন ভ্রষ্ট পথে থেকে আমাকে পাপের
কাজে লিপ্ত করিস না আর।