নদীর পাড়ে একখান ছোট্ট বাড়ি
দুই চালা টিনের ঘরে,
দুরন্ত সেই মিষ্টি মেয়ে সেথায় বসত
করে বছর পর বছর ধরে।
বাবা মায়ের ছোট্ট মেয়ে সে যে
বড়ই আদরিণী,
সারাটি গ্রাম রাখে পাগল করে সে
সবার চোখের মণি।
কন্যা এলো কেশে রোজ বিকেলে
নদীর পাড়ে এসে,
কাজল পড়া চোখে দৃষ্টি মেলে দূর
গগনে ডিঙ্গি নায়ে বসে।
বাবা যে তার দিন মুজুরী সে কারণে
শখের বস্ত্র মিলে কমি,
তবু সাজ সজ্জায় মগ্ন থাকে যদিও
পোষাক স্বল্প দামি।
কখনও যদি সাজে কন্যা সবাই বলে
ঐ আকাশের পরী টারে,
বধূ বানাইয়া আজকে ই আমি নিয়ে
যাব আমার ঘরে।
মিষ্টি মেয়ের সাধনা বড় হবে নাকি
সে মস্ত অফিসার,
বাবা মা তো পারে না খরচ যোগাতে
তাদের অভাবের সংসার।
হলো না যে তার স্বপ্ন পূরণ বুকের
মাঝে ভীষণ কষ্ট নিয়ে,
হঠাৎ বাবা মা’র কথায় রাজি হয়ে
করলো অন্য জনকে বিয়ে।