চারপাশ ঘিরে সবুজ
মাঝখানে বৃত্তাকারে লাল
সবুজের বুকে লাল,
যাকে বলি স্বাধীন বাংলার পতাকা।
পতাকার ঐ ছোট্ট লালটুকুর
দিকে চেয়েই দেখো
দেখতে পাবে, মিটিং মিছিল খুন গুম
জ্বালাও পোড়াও, আরও শুনতে পাবে,
শত শত মা বোনের বুক ফাটা চিৎকার,
দেখতে পাবে ঢাকার রাজ পথের
সেই রক্তের সাগর,
ঐ লালের মাঝে শুনতে পাবে
সর্বহারা বাবার কান্নার আওয়াজ,
গলিতে খালে বিলে ঝোপের ঝাড়ে
পড়ে থাকা হাজার হাজার গলিত লাশ
শেয়ালে চিরে চিরে খাওয়ার দৃশ্য,
দেখতে পাবে, শুধু ঐ লালটুকুর মাঝে।
যেন লাখো শহীদের রক্ত বক্ষে নিয়ে
গগনে উড়ছে এই পঞ্চাশ বছর ধরে,
তোমরা কি পারবে এই অবুঝ পতাকার মত
স্বাধীনতার স্মৃতি যুগ যুগ ধরে বক্ষে বহন করতে?
পারবে না, ভুলে যাবে,অবশ্য ভুলে গেছে
বহু মানুষ অমানুষের পরিচয় দিয়ে,
স্যালুট শ্রদ্ধা জানাই শত বার হাজার বার
স্বাধীনতার প্রতীক ওগো তোমাকে,
তুমি উড়বে চিরকাল স্বাধীন হয়ে
অবারিত পবনের দোলে গগন তলে
এই বাংলার বুকে।