শুধু তোমার জন্য
মেঘলা আকাশে বৃষ্টি ঝরেনি
আসিবার পথে তুমি যদি ভিজে যাও,
জোনাকিরাও এসে জ্বেলেছিলো প্রদীপ
যামিনীর ঐ নিশ্চুপ আঁধারে
আসিবার পথে ওগো তুমি যদি ভয় পাও।
আর আমি! উল্লাসীত মনে দাঁড়িয়ে ছিলাম
হাতে একরাশ ফুলে, শুধু তুমি আসবে বলে।
আমি প্রতীক্ষার মাঝে ছিলাম স্বপ্নের দেশে
সেজেছিলাম কখনও নায়ক,কখনও গায়ক,
আবার কখনও লেখকের বেশে।
সে লগনে ছিলাম আমি তব রাজা তুমি যেন মোর রাণী,
ভাবছে মন লিখছে ছন্দে এমন মধুর মধুর বানী।
এমনই করে রাত অনেক হয়ে গেলো
অথচ তুমি এলেনা,
আহ! বড় সাধ ছিলো দেখিবো তব মুখখানি
হলোনা তোমায় দেখা হলোনা।
আমি ঐ আকাশকে বললাম বৃষ্টি ঝরাতে
অসহায় জোনাককেও বলিলাম চলে যেতে।
আমি! আমি এক জ্বালা নিয়ে রাশি ফুল ফেলে দিয়ে,
যেন এক সিন্ধু জল চোখে তুলে ফিরে এলাম
অতঃপর শুনতে পেলাম তব নাকি অন্য জনের সনে বিয়ে।
ভালো থেকো ভালোবাসা সুন্দর হউক জীবন সাথী,
আমায় মনে করে কেঁদোনা কভু
আমি মেনে নিয়েছি এটা আমার নিয়তি।