আমি ভৎসিত হই নিত্য বেলা
আমার নিয়তি পুরে অন্ধকার,
তবুও হর্ষে থেকেও ক্লেশ ঢাকি আমি
কেউতো আর নেই মোর মনস্তাপ টা ঘোচাবার।
যখন কুৎসায় ব্যাকুল বড় লোকেরা
তখন প্রহতে কেঁদে উঠে মন,
আমি আলেয়ার পিছে নই ভ্রম কূলে নই
তবে কেন আমার পরাকৃত এ জীবন।
মনটা রংকো মানুষের পাশে থাকতে চায় শুধু
কিন্তু সেটা পারিনা শূন্য হাতে,
সুখ অনাগত যদি কভু আসে সেটা ঠুনকো বেশে
আমি কখনই প্রত্যাশা করিনা তাতে।
ঐ নিশার তিমির আমার সাথে
তুলনার ভান করে সহসা বলে,
আমি থাকি আধা বেলা তোর টা
সেতো স্থায়ী সে থাকবে চিরকালে।
প্রতীক্ষায় থেকে প্রলাপের ঘোরে পরে
আমি পাইনা কোন দিশা,
নিভু নিভু জীবন প্রদীপের মতন
তাই ছেড়ে দিয়েছি সব প্রত্যাশা।