যখন সাগরের বুকে উঠে সুখের জোয়ার
তখন মাঝি বড় নিরুপায়,
তাই শুধু কান্দে মাঝি সাগর তীরে বসে
কেমনে দেবে পারি দিশে খুঁজে না পায়।
রং উঠেছে জং ধরেছে ঘুণে খাইছে ডালি,
নিত্য আর কতকাল ধরে চালাবে মাঝি
তোমার এ তরী দিয়ে জোড়াতালি?
সব সুখ পাওয়া যায় না টাকা অট্টালিকা দিয়ে
কিছু সুখ পেতে তরী রাখো সচল শক্ত বৈঠা হাতে নিয়ে।
বৃথা কাজে সময় দিয়ে তরী করেছো অচল,
এখন আর পাল তুলে ও যায় না তরী পানি উঠে
ডুবে যেতে চায় অবিরত তাহার ছিদ্র তল।
শোন হে নতুন কুঁড়ি নতুন দলের যাত্রা পথিক,
তোমরা সময় কালে পাবে না কূল এ সময় থাকতে
তরীর মর্ম বুঝে সারাক্ষণ থেকো সঠিক।
মনে রেখো তরী বায় তে হবে যেকোনো রাত দিন,
তাই যত্নে রেখো না করে নষ্ট অবৈধ বিলীন।