বর্ষার জোয়ারে রজনী কালে কত যে মধুর
সুরে সুরে ডাকে কোনা ব্যাঙে,
সেই মধুর ডাক শুনে গোখরা দূর থেকেই
ফণা তুলে মাথা নাড়ায় ঢঙ্গে।
এমন মাধুরী লগ্ন ক্ষণে বসিলে সন্ধির আসর,
মনে হয় যেন নব জীবনের নব গঠিত বাসর।
গোখরার মুখ আছে কিন্তু কথা বলে না
আবার বুক নাই ব্যথা পায় অঙ্গে,
কোনা ব্যাঙ কাছে পেলে ফুশ করিয়া ফণা তুলে
মারলে কভু ছোবল জোয়ার আসে গাঙ্গে।
তাই মধুর সুরে কখনও যদি ডাকে কোনা ব্যাঙে,
সারা দিয়ে গোখরা মাথা নাড়াই শুধু ঢঙ্গে।
এ বড় আজব তৃষ্ণার প্রতীক মানব জীবনে,
মরণের আগেও থাকিতে হবে তোমার পিপাসিত মনে।