কাননে কত রকম ফুল ফুটেছে আর কত
রকম ঘ্রাণ ছড়ানো সে সব ফুলে,
উল্লসিত মনে দেখছি ঘুরছি হঠাৎ একটি
শিউলি,র দেখা মেলে!
বাগানের একটি কোণে ফুটে আছে একা
একা চুপি স্বরে,
কাছে গিয়ে দেখলাম শুকনো পাতার মরা
ডালে বসে আছে কখন যেন যাবে ঝরে।
ভাবলাম! ফুল কখনও থাকে না অনাদরে
তবে সে কেন যাবে ঝরে ?
বড় মায়ায় পড়ে গেলাম! তাই আমি সেই
ফুল টাকে নিলাম বরণ করে।
আমার নব জীবনের শুরুতে শিউলি ছিলো
প্রথম ভালো লাগার ফুল,
আমি তার মিষ্টি ঘ্রাণে চেয়ে তার পানে
চিরদিন পাড়ি দিব জীবন নদীর কূল।
সে ফুল ঝরতে দেই নি আজও পড়ে রেখেছি
মালা গেঁথে আমার গলে,
তোমরা সবে দেখে রেখো যত্নে রেখো ঝরতে
দিও না কভু, আমার মরণ হলে।
বড় কষ্ট পাব সে যদি কভু ঝরে গিয়ে কারো
পায়ের নিচে যায় দলে,
শিউলি ফুল হয়ে ফুটে থাকবে চিরদিন, ভেসে
যেতে দেবো না কভু দুঃখ স্রোতের জলে।