উমেদার! সে তো নহে জমিদার
যদি তাই হতো,
তবে কি আর তোমার নিকট যেত ?
না! কখনোই যেত না।
আমি দেখিনু আমার নয়ন মেলিয়া,
একদা এক উমেদার কেঁদেছিল
বসে বিজনে তার চোখের জল ফেলিয়া।
তুমি তার সরলতার সুযোগ নিয়ে
দিন রাত মাথার ঘাম ফেলে দাও পায়ে
অফিস ও বাসা দিয়ে।
নানা কষ্টের মাঝে যদি ভুল হয় একচুল,
হরেক রকম কথায় ভর্ৎসিত হয়ে
দিতে হয় তার মাশুল।
কেন তা করবে তুমি ? ওহ! করবেই তো,
তুমি যে নিজেকে ভাবো অনেক দামি।
উমেদারকে যেমন ঘুরাও তেমনি ঘোরে
রাখে সে তোমায় মাথায় করে।
তোমরা তবুও কেন দাওনা তাহার দাম?
সফলের আশে বারো টা মাসে
ক্লান্তি বিহীন করে শুধু তোমার কাজ,
সফলতা নেই আছে লাঞ্ছনা গঞ্জনা
আর অগোচরে ফুঁপিয়ে কান্নার আওয়াজ।
মনে রেখো, উমেদারের ঐ চোখের জল আর বুক
ভরা কষ্টের হিসাব দিতে হবে একদিন।
অভিশাপ দিচ্ছি না এটা তো বিধির নিয়ম,
যা কখনো কোনদিন হবেনা খণ্ডন।