দীঘির শান্ত জলে একদল রাজ হাঁসের খেলা
মুগ্ধ করা সেই কাশবনে কাশফুলের মেলা
কৃষক গাঁয়ের পথ ধরে লাঙ্গল কাঁধে নিয়ে চলা
সবুজ ধানের শিস অঙ্গ নেড়ে বাতাসে দোলা
দেখি না আজ বহু দিন ধরে, শুধু স্মৃতি মনে পড়ে।


বেলে মাটির চরে সরিষা বাগানে রবির হাসি
কিশোর বেলা দেখা সেই রাখালের বাজানো বাঁশি
বিকেল হলে চায়ের দোকানে গিয়ে দু’তিন কাপ চা
ক্যারাম বোর্ডে গেলে হতো রাত আট টা কিংবা নয় টা
বন্ধুদের সাথে খেলি না ক্যারাম আজ বহু দিন ধরে
সেদিন গুলি যে কোথায় গেলো শুধু স্মৃতি মনে পড়ে।


আজ বড় স্বাধ জেগেছে মনে দেখবো আমার গ্রাম
সাতটি এলাকার একটাই নাম, সে আমাদের সাঁওতা গ্রাম।
আমি বাড়ি গিয়ে সন্ধ্যায় দেখতে পাবো কি সেই বকের সারি?
দেখতে পাবো কি নদী পাড়ে সেই নোঙ্গর ফেলানো তরী?
বট বৃক্ষের মাথায় বাদুড় ছানার সেই কিচিরমিচির শব্দ?
দেখতে কি পাবো জেলেদের জালে ইলিশের জব্দ?
দেখি না তা আজ বহু দিন ধরে, শুধু স্মৃতি মনে পড়ে।


ঐতিহ্যবাহী হা-ডু-ডু আর লাঠিয়ালের লাঠি খেলা
শুকানো ফসল গামলা ভরে পল্লী জননীর ঘরে তোলা
ঘুড়ি উড়ানোর ধুম বেঁধে যাওয়া সেই বিকেল বেলা
কিশোর বেলায় সেই কাঠের গাড়ি বানানোর খেলা
বর্ষাকালে বিলের জলে কলা গাছ দিয়ে বানানো সেই ভেলা
বৈশাখী মেলায় গ্রামের সেই কাঠের নাগর দোলা
দেখি না তা আজ বহু দিন ধরে, শুধু স্মৃতি মনে পড়ে।