ওরাও তো মানুষ কিন্তু
ওদের দেখার কেহ নাই ,
পেটের দায়ে ঘোরে পথে
আর আমরা বলি টোকাই।
নোংরা পোষাক গায়ে ওদের
আমরা দেখে ঘৃণা করি ,
লাঞ্ছনা গঞ্জনা র মাঝে বদ্ধ
থাকে সর্বক্ষণ ওদের আহাজারি।
ওদের ভালো কে বুঝিবে ?
কেউতো আসেনা পাশে ,
ক্ষুধার জ্বালায় বুক ফেটে যায়
ওদের বারো টা মাসে।
কভু যদি খাবার জুটা তে না পারে
তখন বড় দের দ্বারে ফেলে পাও ,
বলে বাবু সকাল থেকে খাইনি কিছু
আমায় একটু খেতে দাও।
বড় বাবু রা যায় দূরে সরে
ওদের গায়ের গন্ধ পেয়ে ,
দূর থেকেই বলে যা ভাগ
হবেনা দেখ অন্য কোথাও গিয়ে।
এইতো সমাজ এ সমাজে
ধনী মানুষ টাকার দামে সেরা ,
তাদের চোখে বিরক্তিকর এখন
শুধু ইয়াতিম অসহায়েরা।
আমি সৃষ্টি কর্তা র কাছে
বলি আকুল মিনতি তে ,
হে দয়াবান তুমি ওদের
রেখো তোমার হেফাজতে।