সখি! মধ্যে সাঁওতা গাঁয়ের মাঠ, তুমি থাকো
ঐ পারে তে আমি এই পারে,
দেখার সাধ জাগিলে মনে বলো তোমায়
আমি দেখবো কেমন করে ?
সোনার ধূলি মাখা মাঠে রোজ বিকেলে
এসো ফসল দেখার ছলে,
তোমার চাঁদ বদনি মুখটি শুধু আমি
দেখবো নয়ন মেলে।
আমার এপার থেকে কত পাখি উড়ে রোজ
তোমার ঐ পারে তে যায়,
মনের কত কথা বলি তা কখনও কি
ওরা তোমার কাছে কয়?
মাঠে সোনার ফসল নাচে বাতাসের তালে
দোলে শুধু হেসে হেসে,
সখি গো তুমি কবে শোনাবে ভালোবাসার
মিষ্টি কথা বসে আমার পাশে?
শুনেছি তোমার বাড়ির ঐ দীঘির জলে
ফুটেছে পদ্ম ফুল,
ফুল তুলিয়া খোপায় দিও, এটা তে তোমাকে
মানায় খুবই বিউটিফুল।
আর কিছুদিন থাকো প্রতীক্ষায় আমি বাড়ির
সবাইকে করিয়া রাজি,
তোমার বাবার সাথে কথা বলে বধূ-বরণ করবো
তোমায় সঙ্গে নিয়ে কাজী।