কেমন তব সে পতি, কে বা হলো চির সাথী ?
আমি দেখিনি তারে তুমি অগোচরে
অচিন উরসে রাখিলে শির নিশিতে নিভিয়ে প্রদীপ বাতি।
তুমি চলে গেছো তাই বিনষ্টের সব স্মৃতি,
দল বেঁধে আসিলো মম চিত্তে
চোখের জলে বুক ভেসে গেলো কি করিবো পাই না কোন গতি।
মনে পরে মোর সেই নিশাতের মাধুরী লগন,
চাঁদের আলো আর তাঁরার মেলায়
আলোকিত গগন তলে বসে মোদের হতো আলিঙ্গন।
প্রণয় দিয়ে করেছিলে পণ এসে কিশোরের জীবনে,
তুমি বিনে মোর আর কেহ নেই ভুলনা আমায়
আজ কেন তুমি আমারে ছাড়িয়া গেলে অন্যের ভবনে।
চির সুখে থেকো প্রভুর কাছে করি এ মিনতি
কভু যদি আসে দুঃখের ঝড় ডেকো আমারে
যেথায় থাকি আসিবো ছুটে করিবোনা আপত্তি।