একটা সময় আমি তো ছিলাম মুক্ত
বেশ কয়েক বছর হলো তোমার সাথে হলাম যুক্ত।
বন্ধনে বেঁধেছি তবে তোমার সন্ধি মেলে নি,
তুমি থাকো দূর প্রবাসে আজও  হয়নি আলিঙ্গন
দেশে ফেরোনি কাছে ও আসোনি।
অবলা র পিপাসিত মনে তৃষ্ণায় বুক ফেটে যায়,
গেয়ে উঠে অবিরত যৌবনের শুধু গান, জল নেই
জমে থাকা তৃষ্ণা মিটবে কেমনে এই নব যৌবনেে?
তুমি কি আমারে ভুলিয়া গেছো আর কি মনে নেই?
আশি আশি বলে কত বছর যে গেলো চলে,
আসলে না তুমি আজও মনের খবর নিলে না
মনের দুঃখ সঙ্গে নিয়ে একা ভাবছি নিরলে।
কত কোরমা পোলাও নিজের হাতে রাঁধি,
তুমি না থাকার শোকে বসে বসে শুধু কান্দি।
তিন কথার শব্দ কইয়া অঙ্গে লাল শাড়ি দিয়া
চলে গেলে অচেনা তে আমায় একলা ফেলিয়া।
বন্ধু, ওগো আমার গুণ-পতি তুমি চলে এসো
দোহায় দিলাম তুমি চলে এসো বাড়িতে,
আমি শূন্য ঘরে তুমি বিহনে পারবোনা থাকিতে।
দোহায় দিলাম তুমি ফিরে এসো বাড়িতে।