তুমি কি পারবে? আমার
আউলা ঝাওলা বাউল মনের সাথে
তোমার স্থির মন মেলাতে?
তুমি কি পারবে? আমার ধূলি মাখা
গাত্র দেখে নিজেকে ধূলায় মেশাতে ?
কি দেখে আমাকে ভালোবাসতে চাও?
আমায় খুবই ভদ্রলোক মনে হয়?
না না, তুমি ভালোবাসতে এসো না
তুমি পারবে না আমার মত!
তুমি পারবে না আমার সাথে গিয়ে
নোংরা তে পড়ে থাকা
এতিমের গালে অন্য তুলে দিতে
ওদের সাথে কিছুক্ষণ সঙ্গ দিতে।
তোমার বসবাস ছোট বেলা থেকে
অট্টালিকার উপর,
আর আমি মাথায় করে টেনে চলি
প্রতিদিন রোদ বৃষ্টি ঝড়।
প্রেম ভালোবাসা অধুনা তে তা সর্বনাশা
কাজেই আমি খুবই দুঃখিত,
আমি কাদা মাটি ধূলিকণা হয়ে চলবো
সারাজীবন থাকবো আমার মত।