তোমাকে চাই, নিশিতে মায়াবী জ্যোৎস্নায়,
আছো ভুবনে একদিন আসবে মোর ভবনে
সে আশাতে শুধু প্রহর গুণে যাই।
তোমাকে চাই, তটিনীর তটে বৈকালে
পূবালী মৃদু বায়।
দুজন দেখিতে যাব কাশবনের কাশ ফুল,
আহা কি দারুণ সুখে দুলবে মন যখন
উড়ে যাবে আঁচল পড়ে এলো চুল।
তোমাকে চাই, আমার বুকে মাথা রেখে
মগ্ন প্রেমালাপনে স্বপ্নের ফুল শয্যায়।
নন্দিনী, তুমি হবে সঙ্গিনী সে খুশিতে
আমার চিত্ত পথে দীপ্ত রোদ,
তুমি বৈরী হয়ে এ মনের দীপ্ত পথে
মেঘ ছড়িয়ে দিও না হয়ে নির্বোধ।
জানি, দুজনার মাঝে আছে বাধার দেয়াল,
ভালোবাসা কি জাতি কুলে হয় ?
দেয়ালের এপার ওপারে হতে পারে
ক্ষণিক বিবাদের সাইক্লোন,
লাঞ্ছনা গঞ্জনা বিরহ আসতে পারে জীবনে
ভেঙ্গে পরো না তুমি, ভেঙ্গো না আমার মন।
সৃষ্টিকর্তার কলমে কি আছে লেখা জানি না,
তুমি শুধু আমার আমি জাতি কুল মানি না।
যদি বেঁচে থাকি, বাঁচবো তোমাকে সঙ্গে নিয়ে
মরলে মরবো দুজন একসাথে,
তুমি শুধু কথা দাও, চির সাথী হয়ে রবে
তোমার ঐ হাত রেখে এই হাতে।
সত্য ভালোবাসা দিয়ে ভেঙ্গে দেবো
সেই দুর্বিনীত প্রাচীর রাখবো না আর,
দুজনে জাতি ভিন্ন তাতে যায় কি এসে
তোমাকে চাই আমি, তুমি শুধু আমার।