আর একটা মে’ দিবস
-আবুল খায়ের


জীবনটাকে যুদ্ধের ময়দানে
সমর্পণ করতে করতে ---
স্বপ্নের বালুচরে দাঁড়িয়ে
যদি জীবনের কাহিনীটা নূতন
ভাবে লেখা যেতো কোন এক
নাম না জানা কবির
ছেঁড়া পান্ডুলিপির শেষ পাতায়
উদ্ধারকৃত শেষ দু’লাইন।
কিন্তু সেটা কী সম্ভব?
পাহাড়ের বরফ গলতে থাকে
নীড় হারা পাখিদের বাসায়
ফেরার আকুলতা দেখে
বিমোহিত হয়ে কতো মহাকালের
কবি কলম চালিয়েছে,
কিন্তু, মহাজনের মনে এতটুকু
ভ্রুক্ষেপ নেই, বলবেনা কভু,
যাও বাপু, আজ আর নয়,
এই নাও তোমার বোনাস!
সোনালী দিনের অনেক বসন্ত ফেরিয়ে
জীবন সায়াহ্নে আজ শুধুই আশার বাণী।
হেনরি’র হাতুড়ির আঘাতে
যদি কারখানা মালিকদের
হৃদে এতোটুকু স্পন্দন হতো
তবে আর একটা মে’ দিবস
জন্ম হতো পৃথিবীর দিগন্তে।