কালো বিড়াল
-আবুল খায়ের
০৭-০৭-২০১৭


কালো বিড়াল, কালো বিড়াল
এমন করে কেন তাকাও?
ডাকছো মেও মেও
খিদে পেয়েছে বুঝি?
দুধ-ভাত
বাটিতে দিলাম
পেট ভরে খাও।
যতই খাও তুষ্ট তুমি নও
খেতে না পারলে মাছের কাঁটা-
মা’ আসছেন দিবেন বকা
হাতে নিয়ে ফুলের ঝাঁটা।
তাড়াতাড়ি পালাও
কেন খেয়েছ?
দাদি’র হাতে বানানো
উড়কি ধানের মুড়কি,
শিকে ঝুলিয়ে রাখা
দাদু ভাইয়ের পছন্দের
ভেট্কি মাছের শুটকি।
করো যদি এমন ফের
কখনও বলব না কথা
দিবনা কোন খাবার।
যেথায় খুশি সেথায় যাও
থাক তুমি না খেয়ে,
হুম্ -- মন খারাপ করোনা
তাতে কষ্ট বাড়বে আমার।