বলব না ভালোবাসা দাও
-আবুল খায়ের


তেলার মাথায় তেল দাও
তেলের শিশি নিয়ে ঘুরে বেড়াও
যা কিছু ভাব, তা করেই ছাড়ো।


জ্ঞানের বাজারে তুমি সর্বজ্ঞানি
আওড়াও মুখস্থ করা বুলি
ছিমটির বদলে খামছি দাও
নয় তুমি সাবাতানি।


স্বার্থই তোমার দেবতা
দুর্বলতাই যেন বদান্যতা
যার নেই কোন প্রয়োজন
তার জন্য নেই কোন আয়োজন।


সবই ঠিক-যদি বলি হ্যাঁ
উল্টে যাবে গণেশ, যদি বলি না।


কালো’কে কালো বলার সাহস
আছে বলেই আমি অপ্রিয়,
মিথ্যেকে যদি সত্যি বলতে পারতাম
তবে আমিই হতাম সুবোধ, সুপ্রিয়।


কিন্তু আমি তো বানের জলের
মতো গা ভাসিয়ে নিজেকে উজাড় করতে  
দোলকের মতো দুলতে দুলতে
হীন স্বার্থকে প্রাধান্য দিতে
পারব না কোন দিনও।


যা হবার তাই হবে, অভিযোগের অর্চন ঢালা
উল্টিয়ে রাখবো, চেয়ে চেয়ে দেখব অনুভবে
বলব না কভু ভালোবাসা দাও, ভালোবাসা দিও,
ভালো থেকো কবিতা, ভালো থেকো।