এমন যদি হতো
-আবুল খায়ের
১৭-০৭-২০১৭


এমন যদি হতো -
খেয়াল খুশি মতো
ডানা মেলে যেতাম উড়ে
সাতসমূদ্র পাড়ি দিয়ে
দেখতাম সুন্দর জগতটাকে
ইচ্ছে মতো ঘুরে ঘুরে।
এমন যদি হতো-
আমি ডুবুরীর মতো
যেতাম সাগর তলে
মণি-মুক্তো এনে, মালা বানিয়ে
দিতাম মায়ের গলে।
এমন যদি হতো-
আমি শাসক হলে
দূর্নীতিবাজ ভয়ে পালাতো
আসতো সুশাসন,
শোষিত, বঞ্চিতদের অধিকার
ফিরিয়ে দিতাম।
এমন যদি হতো-
অপরাধী আছে যতো
ইচ্ছে মতো শাস্তি দিতাম,
ধনী-গরীব সবাই মিলে
ক্ষুধামুক্ত সুখী সমাজ গড়তাম।